সোমবার, ২ মার্চ, ২০১৫

পার্বত্য বাঙ্গালী



যদিও বিংশ শতাব্দীতে
মানুষের শোকের আয়ু
বড়জোর এক বছর।

তথাপি আমার কোন শোক নেই
পাওয়ার আনন্দ নেই যেখানে
হারানোর প্রশ্নই আসেনা সেখানে।  

তুমি পার্বত্য বাঙ্গালী মারোঃমানুষ নয়
এভাবে যেখানে যাকেই মারনা কেন
জেনে রেখঃ পার্বত্য বাঙ্গালী মেরেছ
এনয় কোন মানবতা বিরোধী অপরাধ।

এর হবেনা কোন প্রচার,হবেনা কোন বিচার
যতপার কর নির্যাতন,নিপীড়ন,প্রকাশ্যে হত্যা।

ওদের কোন চাওয়া-পাওয়া নেই
অধিকার নেইঃবাংলাদেশের ভু-খণ্ডে
পার্বত্য চট্টগ্রামের নাম মুছে দাও
নিঃশেষ করে দাও বাঙ্গালীর অস্তিত্ব।

শোনঃ সাম্রাজ্যবাদীরা তোমার সাথে
সাংবিধানিক সরকার তোমার পক্ষে
তোমাদের যুবতীদের কোমর দুলানোয়
মুগ্ধ-জাতির বিবেকেরা তোমাদের অস্ত্র

তবে কেন তুমি বসে আছ চুপে
মারোঃ যতপার বাঙ্গালী মারো
পার্বত্য বাঙ্গালিঃকোন মানুষ নয়
তাদের কোন মানবাধিকার নেই।

না আমি মানুষ,আমি পার্বত্য বাঙ্গালী
আমি এ দেশের নাগরিকঃ বাংলাদেশী
আমার আছে স্বাধীনভাবে চলাফেরা
বেঁচে থাকার সাংবিধানিক অধিকার

হত্যা বন্ধ করঃ
এভাবে মানুষ হত্যা চলবে না।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন